বাইডেনের ক্ষমতা গ্রহণ আটকানোর চেষ্টা করছেন ট্রাম্প

বাইডেনের ক্ষমতা গ্রহণ আটকানোর চেষ্টা করছেন ট্রাম্প

নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতা গ্রহণকে আটকে দেওয়ার শেষ চেষ্টা চালাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। কয়েক দফা ভোট গণনা, আদালতে একের পর এক মামলায় হারের পরও বাইডেনের জয় মানতে রাজি নন ট্রাম্প। এবার ৬ জানুয়ারি সমাবেশের ডাক দিয়েছেন তিনি। এতে যুক্তরাষ্ট্রজুড়ে বিশৃঙ্খলার আশঙ্কা করা হচ্ছে।

আইন অনুযায়ী ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ইলেকটোরাল কলেজ ভোট গণনা করে বাইডেনকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করবে। কিন্তু বাইডেনকে জয়ী ঘোষণার শেষ প্রক্রিয়া ব্যাহত করতেও ট্রাম্প এখন মরিয়া।

সিএনএনের এক খবরে বলা হয়েছে, মার্কিন কংগ্রেসের ১৪০ জনের বেশি রিপাবলিকান আইনপ্রণেতা কংগ্রেসে বাইডেনের জয় আটকাতে চেষ্টা চালাবেন। তারা ইলেকটোরাল কলেজ ভোটগণনার বিরুদ্ধে ভোট দেবেন। একই সঙ্গে কংগ্রেসে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারেন তারা।

একই সঙ্গে ওই দিন বাইডেনের জয় বাতিলের দাবিতে ওয়াশিংটনে ট্রাম্পের সমর্থকরা বিক্ষোভ সমাবেশ করবে। সেখানে ট্রাম্প নিজেও উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন। ট্রাম্প নিজেই ইঙ্গিত দিয়েছেন, ওই সমাবেশ শান্তিপূর্ণ হবে না। এ পরিস্থিতিতে মার্কিন রাজনীতিতে নতুন করে দেখা দিয়েছে উদ্বেগ।

ট্রাম্প মনে করছেন, বাইডেনের জয় আটকানোর জন্য কংগ্রেসে বিশৃঙ্খলা সৃষ্টিই হতে পারে তার শেষ সুযোগ। এক্ষেত্রে প্রতিনিধি পরিষদ এবং সিনেটের সদস্যদের লিখিত আপত্তি দিতে হবে। এই আপত্তির পর কংগ্রেসের দুই কক্ষে বিতর্ক হবে।

মার্কিন রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণ রয়েছে। সেখানে ইলেকটোরাল ভোট গণনার বিপক্ষে রায় আসবে না। তাই কংগ্রেসে বাইডেনের আনুষ্ঠানিক জয় আটকানো যাবে না। তাদের ধারণা, যে কোনো ধরনের বিশৃঙ্খলার কারণে বাইডেনের জয় ঘোষণা কিছুটা বিলম্বিত হলেও, ফলাফলে কোনো পরিবর্তন হবে না। আটকানো যাবে না বাইডেনের ২০ জানুয়ারির শপথও।

আপনি আরও পড়তে পারেন